Saturday, May 4, 2024
spot_img
HomeEntrepreneurআমার কোম্পানি আমার কেরিয়ার

আমার কোম্পানি আমার কেরিয়ার

রাসূল সাঃ একটি হাদিস

নিজের হাত হতে উপরের হাত উত্তম। নিয়ে আসে দেয়া ভালো। আপনি কারো কাছে চাকরির জন্য যাবেন না উল্টো মানুষ আপনার কাছে চাকরির জন্য আসবে। আমি হব উদ্যোক্তা। উদ্যোগ তৈরি করা যায় কয়েকজন মিলেই মূলত একটি।

একটি কোম্পানি তৈরি করা একটি কোম্পানি হতে পারে আমার স্বপ্ন এবং আমার ক্যারিয়ার।

কোম্পানিকে।

ইংরেজি কোম্পানির শব্দ সাদামাটা অর্থ হচ্ছে সংঘ। কোন উদ্দেশ্য সফল করা।

কয়েকজন মিলে যখন কোন উদ্দেশ্য সফল করার জন্য একটি সংগ তৈরি করা হয় তখন তাকে কোম্পানি বলে।

কোম্পানির প্রকারভেদ

কোম্পানির তিন ধরনের হয়ে থাকে। দুই থেকে সর্বোচ্চ ৫০ জন মিলে মূলত একটি কোম্পানি গঠন করা যায়। তিনজনের কোম্পানির মধ্যে হচ্ছে। হেয়ার র   দ্বারা লিমিটেড কোম্পানি। দ্বিতীয়টি হচ্ছে গ্যারান্টি দ্বারা লিমিটেড কোম্পানি সীমিত আকারে। তৃতীয়  হচ্ছে আনলিমিটেড কোম্পানি।

কোম্পানী গঠন

কোম্পানি গঠন করতে হলে প্রথমে যাদের নিয়ে কোম্পানি গঠন করতে চান তাদেরকে একত্রিত করতে হবে। সবাই মিলে মিশে একত্রিত হয়ে একটি রেজিস্ট্রেশন ঠিক করে কোম্পানির নাম সবকিছু একত্রিত করতে পারলে মূলত একটি কোম্পানি গঠন করা সম্ভব।

যার দ্বারা কোম্পানির শেয়ার মাপিক সবাই একত্রিত হয় একটি কোম্পানি গঠন করতে হবে।।

নাম নিবন্ধন

প্রশাসনিক বাপের নাম নিবন্ধন করতে হলে অবশ্যই কিছু ক্রাইটের মেন্টেন করতে হবে যেটি হচ্ছে জয়েন স্টক কোম্পানির অফিসে গিয়ে একটি আবেদন করতে হবে।

তাদের ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করা যায় এখন সবকিছু অন্যকে সম্ভব যেহেতু প্রাথমিক আবেদনটি আপনি অফিস ওয়েবসাইট ঠিক করে নিবেন।

তাদের একাউন্টে আপনি ১০০ টাকা ফি জমা দিয়ে মূলত দু-তিন দিনের মধ্যেই আপনি এটি সম্পন্ন করতে পারেন সাময়িক কোনো কোনো ক্ষেত্রে বেশিও লাগতে পারে কিন্তু দু-একদিনের মধ্যেই হয়ে যায়।।

স্ট্যাম্প দলিল

কোম্পানির নাম নিবন্ধন প্রক্রিয়া শুরু হচ্ছে স্ট্যাম্প লাগবে ৫০০ টাকা জমা দিয়ে স্ট্যাম্প সারের সাথে যুক্ত করতে হবে পাশাপাশি বিস্তারিত রয়েছে ১৯৭৪ আইনের কোম্পানি এক্ট।

স্ট্যাম্পের সাথে জমা দিতে হবে নাম নিবন্ধন নিশ্চিতকরণের সনদ। সংঘ সড়কের তিন কপি।

সংবিধির ৩ কপি এবং ট্যাক্স আইডেন্টিফিকেশন বা টিন।

জাতীয় রাজস্ব ব্যুরো বা এনপিআর নিবন্ধন। যেকোনো কোম্পানি শুরু করতে হলে তার আগে প্রয়োজন হয় জাতি রাজস্বব্য নিবন্ধন। ইন্ডিয়ার এর মাধ্যমে কর্যতা সনাক্তকরণ কাজ সম্পন্ন করে থাকে।

আবেদন ফরম ফরমটি তাদের ওয়েবসাইট থেকে ডাউনলোড করে পূরণ করে জমা দিলেই হবে।

ট্রেড লাইসেন্স

যে কোন ব্যবসা কোম্পানি হোক ক্ষুদ্র সব ব্যবসার জন্য সে ট্রেড লাইসেন্স।

ট্রেড লাইসেন্স করতে নিকটস্থ ইউনিয়ন পরিষদ পৌরসভা বা সিটি কর্পোরেশনে নির্দিষ্ট পরিমাণে ফি জমা দিয়ে মূলত এই ট্রেড লাইসেন্স সম্পন্ন করা সম্ভব। ব্যবসা ব্যবসার ধরন বেদে মূলত ট্রেড লাইসেন্স নির্ধারণ করা হয়।

বিএসটিআই সনদ

আপনি যে কোম্পানি তৈরি করতে চান সেই কোম্পানিটি ভোগ্য পণ রাসায়নিক পণ্য।

সিটি নির্ধারণ করে মূলত এই বি এস টি এর সনদ প্রয়োজন হয় আপনি তেজগাঁও তাদের অফিসে গিয়েও করতে পারেন পাশাপাশি তাদের ওয়েবসাইট ওয়েবসাইটিকে আপনি আবেদন করতে পারেন।

বিভিন্ন কোম্পানির বিভিন্ন সনদ

কোম্পানী বা ব্যবসার আলোকে বিভিন্ন কোম্পানির সনদ গুলো হয়ে থাকে বিভিন্ন ক্রাইটেরিয়ার। ক্ষেত্রে এভিয়েশন কর্তৃপক্ষ লাগবে যেমন রিয়েল এস্টেট কোম্পানি জন্য রাজুকে শর্ট লাগে প্রিন্ট প্রেস আবাসিক হোটেল জন্য প্রশাসনিক সমাজ লাগে।

কোম্পানির লোগো তৈরি করা

আপনার কোম্পানি ব্যান্ডিকের জন্য লোগো অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অংশ।

লোক তৈরি করার জন্য বিভিন্ন ধরনের বিজ্ঞাপনে সংস্থা কাজ করে থাকে এছাড়া বিভিন্ন প্রফেশনাল কাউকে দিয়েও আপনি 2000 থেকে 5000 টাকার মধ্যে লোগো তৈরি করতে পারবেন।

লোগো ডিজাইন নিবন্ধন করতে হয়। এই নিবন্ধন প্যাটেন্ট ডিজাইনস ও ট্রেডমার্ক ডিপার্টমেন্ট করে থাকে। ডিপার্টমেন্টের রেজিস্টার বারবার নির্দিষ্ট ফর্মে আবেদন করতে হয় আবেদ পদক তাড়াতাড়ি ওয়েবসাইট থেকে আপনি ডাউনলোড করে নিতে পারেন। নিবন্ধনের জন্য খরচ দুই থেকে ৮ হাজার টাকা পর্যন্ত হয়ে থাকে।

ওয়েবসাইট তৈরি

কোম্পানি সহ যে প্রতিষ্ঠায় আপনি তৈরি করেনা কেন তার জন্য সবচাইতে গুরুত্বপূর্ণ হচ্ছে ওয়েবসাইট। একটি ওয়েবসাইট আপনার বিশ্বাসগত যোগ্যতা বাড়িয়ে দেবে পাশাপাশি আপনার প্রচার-প্রসার এবং মার্কেটিং এর কাজে ব্যবহার করা যাবে।

নিজের কোম্পানিকে ওয়েবসাইটের মাধ্যমে বিশ্বব্যাপী ছড়িয়ে দেওয়া যায়।

বিজ্ঞান ও প্রযুক্তির যুগে কোম্পানির ওয়েবসাইট গুরুত্বপূর্ণ একটি বিষয় আপনার গ্রাহক ভোক্তা জোর করে পোস্টের ওয়েবসাইটের বিকল্প নেই।

দুইজনের ওয়েবসাইট তৈরি করতে পারেন একটি হচ্ছে ডাইনামিক স্ট্যাটিস্টিক।

ওয়েবসাইট করতে ১০ থেকে ১৫ হাজার টাকা প্রয়োজন হয় আপনি আপনার কোম্পানির মান আকার এবং পেজ এর সংখ্যা বেঁধে এগুলো নির্ধারণ করা হয়। নিলে আপনি নিজেই একটি তৈরি করে নিতে পারেন অনেক সময় ডিজাইন এর উপর নির্ভর করে আপনার দাম তবে।

খাম ব্যাট এবং প্রয়োজন স্টেশনারি

কোম্পানি দিতে চাইলে প্রয়োজনীয় নিবন্ধন শেষে কাজ শুরু করে দিতে পারেন লেটার হেট খাম বিজনেস কার্ড ছিল সহ নানা ধরনের স্টেশনারি।

a4 সাইজের এক হাজার কবি লিটার হিট প্যাড পড়বে ৮০০ থেকে ১২০০ টাকার ভিতরে এ পরিমাণ খামের উপর।

চার রঙের 520 দিস কাট ৩০০ থেকে ৫০০ টাকার ভিতরে সিল তৈরি করতে ৫০ থেকে ২০০ টাকা পর্যন্ত লাগতে পারে।

এগুলো আপনি করে নিতে পারবেন রাজধানীর নীলক্ষেত আরামবাগ গুলিস্তান এসব জায়গা থেকে।

স্বাধীন ব্যবসা চোখ কান খোলা রেখে কোম্পানি করতে চাইলে।

দক্ষতা যোগ্যতা পরিশ্রম দিয়ে কাজ করলে আপনি সফল হবেন এর মাধ্যমে আপনার কেরিয়ার উজ্জ্বল হবে পাশাপাশি নিজের এবং অন্যদের আপনি চাকরি দিতে পারবেন।

at last I say do your business be your boss.

 

Monir
Monirhttps://thegb.net
I am a Bangladeshi Business Adviser, Online Seller, Adviser, YouTuber, vlogger, Product Reviewer, and one of the most popular Business-based content creators in Bangladesh.
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments